সংগঠন সংবাদ

Article Image

একটি ইসলামিক স্কুল/মাদ্রাসার রূপরেখা : প্লে থেকে ৫ম

প্রকাশিত: December 5, 2023 at 3:50 PM

হালনাগাদ: December 5, 2023 at 3:50 PM

Views: 603

Share:

ইসলামী শিক্ষার সাথে আধুনিক শিক্ষার সমন্বয় করে আলেম তৈরীর পাশাপাশি দ্বীনদার গ্র‍্যাজুয়েট তৈরীর রূপরেখা নিয়ে আহলেহাদীছ পেশাজীবী ফোরাম-এর কেন্দ্রীয় সভাপতি ডা. শওকত হাসান গত ৩ ডিসেম্বর, ২০২৩ (রোজ রবিবার) একটি ভিডিও বার্তায় আলোচনা করেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রায় ৫০ মিনিট যাবত সরাসরি সম্প্রচারিত "একটি ইসলামিক স্কুল/মাদ্রাসার রূপরেখা : প্লে থেকে ৫ম" শীর্ষক উক্ত আলোচনায় আরও যুক্ত ছিলেন "ফোরাম"-এর রাজশাহী মহানগর সাংগঠনিক যেলার আহ্বায়ক ইঞ্জি. তাহসিন আল মাহি।

ডাক্তার-ইঞ্জিনিয়ার সহ অন্যান্য পেশাগত ক্ষেত্রে পাঠানোর উপযোগী করে গড়ে তোলার জন্য সন্তানদেরকে সর্বপ্রথমে দ্বীনদার হিসেবে গড়ে তোলার ওপর ডা. শওকত হাসান গুরুত্বারোপ করেন। সে লক্ষ্যে ইসলামী শিক্ষা ও আধুনিক শিক্ষার সমন্বয় সাধনের ওপর তিনি আলোকপাত করেন।

একটি উপযোগী সিলেবাস নির্বাচনের দিকে দৃষ্টি আকর্ষণ করে তিনি হাদীছ ফাউণ্ডেশন শিক্ষা বোর্ড কর্তৃক প্রণীত সর্বশেষ সিলেবাস অনুসরণের পরামর্শ দেন। এরপর তিনি উক্ত সিলেবাসের ওপর বিস্তারিত আলোচনা করেন।

এসময় তিনি দ্বীনি ভ্রাতৃবৃন্দ কর্তৃক উত্থাপিত বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন। এছাড়াও তিনি লিখিত আকারে বিস্তারিত রূপরেখা প্রদান করেন, যেগুলো নীচে দেওয়া হলো:

একটি ইসলামিক স্কুল/মাদ্রাসার রুপরেখা : প্লে থেকে ৫ম

১. কোন সিলেবাস অনুসরণ করতে হবে?
হাদীছ ফাউণ্ডেশন শিক্ষা বোর্ড-এর সিলেবাস নিতে পারেন। প্লে থেকে ৪র্থ শ্রেণী পর্যন্ত সকল বিষয়ের ওপর হাদীছ ফাউণ্ডেশন বাংলাদেশ কর্তৃক প্রকাশিত নিজস্ব বই আছে। উক্ত সিলেবাসে সকল ক্লাসের বিস্তারিত পাঠ্যতালিকা ও পাঠ পরিকল্পনা দেওয়া আছে।

২. নূরানী, নাযেরা ও হিফয বিভাগ কীভাবে সমন্বয় সাধন করা হবে?
প্রতিদিন সকাল ৬-৮ টা, বিকাল ২-৪ টা এবং সন্ধ্যা ৬-৮ টা এই তিন সময়ের মধ্যে অন্তত যেকোন দুই সময়ে শিক্ষার্থীরা হিফয করবে। সকাল ৯ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত সবার জন্য অ্যাকাডেমিক/জেনারেল ক্লাস বাধ্যতামূলক থাকবে।

প্লে, নার্সারি, ওয়ান: নূরানী/মক্তব ও অ্যাকাডেমিক/জেনারেল ক্লাস
ক্লাস ওয়ান, টু, থ্রি : নাযেরা ও অ্যাকাডেমিক/জেনারেল ক্লাস
ক্লাস থ্রি, ফোর, ফাইভ: হিফয ও একাডেমিক/জেনারেল ক্লাস

(অর্থাৎ ক্লাস ফাইভ পাস করার সাথে সাথে একজন মেধাবী ছাত্র হিফয সম্পন্ন করতে পারবে।)

৩. ক্লাস ফাইভ পাশ করার সাথে একজন ছাত্র কি হিফয সম্পন্ন করতে পারবে?
মেধাবী হলে পারবে ইনশাআল্লাহ। যদি হিফয সম্পন্ন না হয় তাহলে দাখিল পর্যন্ত প্রতিদিন সকাল-বিকাল ২ ঘন্টা পড়তে থাকবে আগের ফর্মুলা অনুযায়ী। এভাবে কেউ ৩০ পারা কেউ ২০ পারা, কেউ ১০ পারা ক্যাটাগরির হিফয শেষ করবে।

৪. কী কী কো-কারিকুলাম অ্যাক্টিভিটিজ থাকবে?
স্পোকেন ইংলিশ, স্পোকেন অ্যারাবিক, কম্পিউটার প্রশিক্ষণ ইত্যাদি।

৫. কখন শুরু করবেন?
২০২৪ সালের জানুয়ারী থেকেই শুরু করতে পারেন ইনশাআল্লাহ।

৬. কতজন শিক্ষক দরকার?
১ জন হাফেয, ১ জন নূরানী সহ ৫-৭ জন শিক্ষক দরকার।

৭. বাজেট কেমন হতে হবে?
একটা উদাহরণ দিয়ে বোঝানো যেতে পারে। আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওগাঁ-তে প্লে থেকে ক্লাস থ্রি পর্যন্ত চালু আছে। সেখানে মোট শিক্ষার্থী ৫০ জন। তাদের মাসিক টিউশন ফী ৫০০/-। তাহলে মোট মাসিক আয় ২৫,০০০/-। ৪ জন শিক্ষক আছেন যাদের জন্য বেতন বাবদ সর্বমোট মাসিক খরচ হয় ২০,০০০/-। আগামী বছর থেকে তারা ৫ম শ্রেণী পর্যন্ত এবং হিফয চালু করবেন।

৮. কীভাবে শুরু করবেন?
আপনার এলাকার মসজিদের ২য় তলায় শুরু করতে পারেন। একটা ব্যানার বানিয়ে ফেলুন। সুন্দর একটা নাম দিন। ৩০ জন শিক্ষার্থী যোগাড় করুন। এতেই যথেষ্ট হবে ইনশাআল্লাহ।

৯. ৩-৫ বছর যাবত শুধু হিফয পড়ানো যাবে কীনা?
না, যাবে না। আমরা এক সপ্তাহ স্কুলে না গেলে বন্ধুদের থেকে পড়ালেখায় পিছিয়ে পড়তাম। সেখানে ক্লাস টু-থ্রির বাচ্চা ৩-৫ বছর যাবত শুধু কুরআন মুখস্ত করলে আইবুড়ো এই বাচ্চা না আর বাংলা-ইংরেজি পারবে, না এর দ্বারা আর কিছু হবে। সুতরাং এই বিষয়ে সতর্ক থাকুন।

এই পদ্ধতি ব্যবহার করে দাখিল ও আলিম দেওয়ানো গেলে আমাদের সন্তানরা ইউনিভার্সিটি, মেডিকেল, ইঞ্জিনিয়ারিং ও ইসলামী বিশ্ববিদ্যালয়সমূহের জন্য উপযোগী হয়ে গড়ে উঠবে ইনশাআল্লাহ।