সংগঠন সংবাদ

Article Image

৪র্থ সাপ্তাহিক অনলাইন তা'লীমী বৈঠক

প্রকাশিত: November 30, 2023 at 6:28 AM

হালনাগাদ: November 30, 2023 at 11:51 AM

Views: 677

Share:

আহলেহাদীছ পেশাজীবী ফোরাম কর্তৃক আয়োজিত ৪র্থ সাপ্তাহিক অনলাইন তা'লীমী বৈঠক গত ২৯ নভেম্বর, ২০২৩ রোজ বুধবার রাত ৯:৩০টা থেকে রাত ১০:৩০ পর্যন্ত অনুষ্ঠিত হয়।

উক্ত তা'লীমী বৈঠকে গুরুত্বপূর্ণ আলোচনা পেশ করেন "ফোরাম"-এর কেন্দ্রীয় সহ-সভাপতি বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্বাবিদ্যালয় (বুয়েট)-এর অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ইঞ্জি. ড. মুহাম্মাদ আলী নাঈম ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ইঞ্জি. তারেক আহমাদ।

প্রচলিত শিক্ষাব্যবস্থায় ইসলামী জ্ঞানচর্চার অপ্রতুলতার কথা উল্লেখ করে "মানুষ যখন অস্তিত্বের সংকটে" শীর্ষক বক্তব্যে ইঞ্জি. তারেক আহমাদ বলেন, "একদম ছোটবেলা থেকে শিশুদেরকে দ্বীনি ইলম শিক্ষাদানের মাধ্যমে তাদেরকে জীবনের চূড়ান্ত লক্ষ্য আখেরাত বিষয়ে সচেতনতা গড়ে তুলতে হবে৷ এজন্য পারিবারিক শিক্ষার পাশাপাশি বাংলাদেশের প্রতিটি বিভাগীয় শহরে মানসম্মত দ্বীনি শিক্ষালয় গড়ে তুলতে হবে।"

"দ্বীন চর্চায় বিজ্ঞান ও প্রযুক্তির দৃষ্টিভঙ্গি" শীর্ষক বক্তব্যে ইঞ্জি. ড. মুহাম্মদ আলী নাঈম বলেন, "ইসলামকে বিজ্ঞান দ্বারা ব্যাখ্যা করে বোঝার প্রক্রিয়াটি সালাফগণের মানহাজ নয়। বরং কুরআন-হাদীছ তথা দ্বীনকে বুঝতে হবে সেভাবে, যেভাবে ছাহাবায়ে কেরাম বুঝেছেন।" তাফসীর এবং হাদীছের ব্যাখ্যাগ্রন্থসমূহ নিয়মিত পাঠ করার জন্য তিনি দ্বীনি ভাইদের প্রতি আহ্বান জানান।

উক্ত অনলাইন তা'লীমী বৈঠকে সঞ্চালনার দায়িত্ব পালন করেন "ফোরাম"-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ডা. ছাবিত বিন হান্নান।

আহলেহাদীছ পেশাজীবী ফোরাম-এর সকল পর্যায়ের দায়িত্বশীল, সাধারণ সদস্য ও শুভাকাঙ্ক্ষী ভ্রাতৃবৃন্দ উক্ত অনলাইন তা'লীমী বৈঠকে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।